রাজনীতি এখন কালো টাকা ও পেশী শক্তির কাছে বন্দী-গীতিকবি জনাব মোহাম্মদ রফিকুজ্জামান

0
607

“প্রেস বিজ্ঞপ্তি” : শহীদ কমরেড আসাদের সহদর ও প্রখ্যাত গীতিকবি জনাব মোহাম্মদ রফিকুজ্জামান বলেছেন, একসময় আমরা তিন ধরণের রাজনীতির কথা জানতাম। সমতার রাজনীতি, মমতার রাজনীতি ও ক্ষমতার রাজনীতি। সমতার রাজনীতিমানে সাম্যবাদী রাজনীতি, মমতার রাজনীতি মানে গণতান্ত্রিক রাজনীতি। এখন ক্ষমতার রাজনীতি ছাড়া অন্য রাজনীতি অনুপস্থিত। রাজনীতি এখন কালো টাকা ও পেশী শক্তির কাছে বন্দী।
আজ প্রেসক্লাব যশোর এ আয়োজিত ‘জনগণতান্ত্রিক বাংলাদেশ: শহীদদের স্বপ্ন ও সম্বাবনা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা একথা বলেন। শহীদ বিপ্লবী স্মৃতি কমিটি যশোর আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্মৃতি কমিটির আহ্বায়ক এ্যাড. শহীদ আনোয়ার। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য কম. জাকির হোসেন হবি, অধ্যাপক ইসরারুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক জেলা সভাপতি কম. হারুন অর রশিদ, ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক কমরেড জিল্লুর রহমান ভিটু, স্মৃতি কমিটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান কাবুল, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট যশোর জেলা শাখার সহ-সম্পাদক কামরুল হক লিকু। স্বাগত বক্তব্য রাখেন স্মৃতি কমিটির অন্যতম সদস্য জনাব আবুল বাসার সাইফুদ্দৌলা।
মোহাম্মদ রফিকুজ্জামান শ্রেণী শত্রু খতমের লাইনের সমালোচনা করে বলেন, জনগনের রাজনৈতিক সংস্কৃতি না বুঝলে রাজনীতিকে মানুষের কাছে নিয়ে যাওয়া যাবে না।
আলোচকরা আরো বলেন, মুক্তিযুদ্ধসহ এদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে বামপন্থীরা ভূমিকা পালন করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত: ভুল রণকৌশল ও অনৈক্যের কারণে সফলতা অর্জন করতে পারেনি। সুনির্দিষ্ট কর্মসূচী ও লক্ষ্য নিয়ে গণঅভ্যুত্থানের মাধ্যমে এদেশে জনগণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। সকল ধরণের হঠকারিতা ও সুবিধাবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে কঠোর সংগ্রামের মাধ্যমে শ্রমিক কৃষকের রাজ কায়েম করতে হবে। সোজা সাপটা পথে এটা অর্জন করা যাবে না।
উল্লেখ্য, শহীদ কমরেড আসাদ, কমরেড তোজো, কমরেড শান্তি, কমরেড মানিক, কমরেড ফজলু সহ সাম্যবাদী আন্দোলনে যশোরের শহীদদের স্মরণে এ আলোচনা সভা আহ্বান করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here